ডিসি-এসপিদের রদবদলের দাবি ২০ দলের

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ১৮:৪৭

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ডিসি-এসপিদের রদবদলের দাবি জানিয়েছে ২০ দলীয় জোট। একই সঙ্গে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীদের সহকারীকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ না দেয়ার দাবি জানিয়েছেন তারা।

রবিবার (২৫ নভেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে ২০ দলীয় জোটের একটি প্রতিনিধি দল এ দাবি জানায়।

নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলামের সঙ্গে সাক্ষাতের পর জোট নেতা কর্নেল (অব.) অলি আহমদ বলেন, আমরা ১৩টি দাবি করেছি। নির্বাচন কমিশন বলেছে আপনাদের দাবিগুলো যৌক্তিক এবং সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক হবে।

কর্নেল অলি বলেন, যারা বিতর্কিত তাদের নির্বাচনী দায়িত্ব থেকে প্রত্যাহার এবং অন্যদের এক জেলা থেকে অন্য জেলায় বদলি করতে হবে। এছাড়া যেসব মামলা অজ্ঞাতনামা আসামি রেখে দায়ের করা হয়েছে, সে মামলাগুলো ৩০ ডিসেম্বর পর্যন্ত সাসপেন্ড করতে বলেছি।

লিবারেল ডেমোক্রেটিক পার্টি প্রধান আরো বলেন, সেনাবাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়ার দাবি জানিয়েছে। কমিশন বলেছে সেনাবাহিনী দুষ্কৃতিকারী এবং অবৈধ অস্ত্রধারীদের গ্রেফতার করবে। পরবর্তী ব্যবস্থা পুলিশ নেবে।

প্রতিনিধি দলের প্রধান হিসেবে অলি আহমদ বলেন, ‘আমরা বিতর্কিত কর্মকর্তাদের শাস্তি চাই না; বদলি চাই। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে এক জেলার কর্মকর্তাদের অন্য জেলায় বদলি করা জরুরি। এখনও সবার জন্য সমান সুযোগ সৃষ্টি হয়নি। পুলিশ নেতাকর্মীদের গ্রেপ্তার করছে। ইসির নির্দেশনার মাঠ পর্যায়ে কোনো প্রতিফলন নেই।’

অলি আহমদ বলেন, ‘এখনও সারাদেশে গায়েবি মামলায় বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। এসব মামলায় কোনো আসামির নাম উল্লেখ না থাকায়, নির্বাচনের আগে পুলিশ বিএনপির এজেন্টদের এসব মামলায় গ্রেফতার দেখাবে। তাই আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত এসব মামলা স্থগিত রাখার দাবি জানিয়েছি।’

লিখিত বক্তব্যে আরও উল্লেখ করা হয়, রিটার্নিং কর্মকর্তাদের দায়িত্বপালন করা অনেক কর্মকর্তাই সরকারি দলের প্রার্থীকে জয়ী করার জন্য রাতের আধারে ব্যালট পেপারে ভোট কাস্ট করে রাখেন। চাকরি রক্ষার জন্য অনেক সময় তারা এ রকম অনৈতিক কাজে আত্মসমর্পণ করেন। এ ধরনের কর্মকাণ্ড এড়াতে আগে থেকেই ইসির ব্যবস্থা নেয়া দরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত