২৮ জুনের মধ্যে জিসিসি নির্বাচন

প্রকাশ : ১০ মে ২০১৮, ১৭:৫৭

জাগরণীয়া ডেস্ক

গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনের বিএনপি প্রার্থীর আইনজীবী জয়নুল আবেদীন জানিয়েছেন, রমজান ও ঈদের কথা চিন্তা করে এবং নির্বাচন কমিশনের (ইসি) বক্তব্য শুনে বিচার-বিশ্লেষণ করে আগামী ২৮ জুনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে বলেছেন আদালত।

জয়নুল আবেদীন বলেন, আদালত উভয়পক্ষের বক্তব্য শুনে ঐক্যবদ্ধতার ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব এবং এই সিডিউলেই নির্বাচন হওয়া দরকার। সে নির্বাচনের জন্য আমরা একটি সময় নির্ধারণ করে দিতে আদালতকে বলেছি। প্রথমে আমরা ১৫ মে নির্বাচন চেয়েছিলাম। পরে আবার বলেছি, যেহেতু আপনারা (বিচারপতিরা) ও নির্বাচন কমিশন বলছে এই তারিখে (১৫ মে) নির্বাচন সম্ভব নয়। এর পরিপ্রেক্ষিতেই আদালত ২৮ জুনের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে বলেছেন।

১০ মে (বৃহস্পতিবার) গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আপিল বিভাগের আদেশের পর এক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

জয়নুল আবেদীন বলেন, আমরা আজ শুনানিতে বলেছি, যিনি রিট পিটিশন করেন তিনি এরই মধ্যে নৌকা মার্কায় নির্বাচন করে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি যে ওয়ার্ডগুলোর কথা বলেছেন সেখানে ২০১৩ সালে নির্বাচন হয়েছে। কাজেই এই যে ৬টি এলাকার কথা বলা হয়েছে সেই এলাকায় জিসিসি করপোরেশনের আওতাধীন গেজেট নটিফিকেশন হয়েছে এবং সেই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে একাধিকবার তিনি মামলা করেছেন। তিনি হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চে একই বিষয়ে রিট দুটি করেছিলেন। তার আগের রিট দু’টির শেষেরটি হাইকোর্টের রুল অনুসারে সবকিছু বর্ণনা করে তৃতীয় আদালতে মামলা করতে পারেন। কিন্তু তারা সেটা সাবপ্রেস (তথ্য গোপন) করেছেন। এই পয়েন্টগুলো আমরা আদালতে বলেছি। আদালতও আমাদের এই পয়েন্টগুলো বিবেচনা করেছেন। আমরা আদালতে আরও বলেছি, নির্বাচনের পদ্ধতির নোটিফিকেশন হয়ে গেলে নির্বাচন পদ্ধতির নিয়ে চ্যালেঞ্জ করা যায় না। আমরা সিক্স ডিএলসি’র কথা বলেছি, ৪৮ ডিএলআর’র কথা বলেছি। আদালত আমাদের বক্তব্য শুনেছেন এবং অন্যপক্ষের আইনজীবীদের বক্তব্যও শুনেছেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন আরও বলেন, বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার ধানের শীষের প্রার্থী। আমরা আদালতকে বলেছি, মানুষ দীর্ঘদিন পরে ধানের শীষে একটা ভোট দেওয়ার একটা অধিকার পেয়েছে, সুযোগ পেয়েছে। এই সুযোগ থেকে দয়া করে তাদের বঞ্চিত করবেন না। তাই আদালত যে আদেশ দিয়েছেন তাতে আমরা সন্তুষ্টি প্রকাশ করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত