'ভোটার কম থাকার দায় আমাদের নয়, প্রার্থী ও দলের'

প্রকাশ | ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৩ | আপডেট: ০৭ মার্চ ২০১৯, ১২:৫২

অনলাইন ডেস্ক

নিরুত্তাপ ভোটগ্রহণ চলছে ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনে। বিভিন্ন ভোটকেন্দ্রে সকাল থেকে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে ভোটারদের সংখ্যা। তবে তুলনামূলকভাবে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটারের সংখ্যা বেশি দেখা গেছে।

তবে ভোটার উপস্থিতি কম থাকার দায় নির্বাচন কমিশনের নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এএম নূরুল হুদা। ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাজধানীর উত্তরার আইইএস স্কুল অ্যান্ড কলেজের ভোটকেন্দ্রে নিজের ভোট দিয়ে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

সিইসি কে এএম নূরুল হুদা বলেন, নির্বাচনের পরিবেশ স্বাভাবিকই আছে। চলতি বৈরী আবহাওয়ার কারণে ভোটার উপস্থিতি কম। নির্বাচন কমিশন (ইসি) ভোটের পরিবেশ তৈরি করে। তারা ভোটার আনে না। আমরা বাড়ি বাড়ি গিয়ে তো ভোটারদের কেন্দ্রে আনতে পারবো না। আমরা পরিবেশ তৈরি করেছি। তাই আজ দুই সিটির নির্বাচনে ভোটারের উপস্থিতি যে কম, এর দায় ইসির না। দায় প্রার্থী ও রাজনৈতিক দলগুলোরই।

ভোটার উপস্থিতি কম হওয়ার পেছনে দুটো কারণের কথা উল্লেখ করেন সিইসি। তিনি বলেন, একটি কারণ হলো, এ নির্বাচনের মেয়াদ অল্প দিনের। ফলে ভোটারদের আগ্রহ কম। আবার এখানে সব দল অংশ নেয়নি। এতেও উপস্থিতি কম হয়েছে।

তবে নির্বাচনী কর্মকর্তারা বলছেন, সকালে ভোটার একেবারে কম হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ছে। এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে। ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন কেন্দ্রে আসা ভোটাররাও।