মনোনয়ন জমা দিয়েছেন জাপা'র ৪ নেত্রী

প্রকাশ | ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৮ | আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৩০

অনলাইন ডেস্ক

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির মনোনীত চার নেত্রী। ১১ ফেব্রুয়ারি (সোমবার) দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে তারা মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়ন জমা দেয়া চার সদস্য হলেন- জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম,অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী,চেয়ারম্যানের উপদেষ্টা অধ্যক্ষ রওশন আরা মান্নান ও নাজমা আকতার।

মনোনয়ন পাওয়া এই চারজনের মধ্যে অ্যাডেভোকেট সালমা ইসলাম এর আগেও দুবার সাংসদ নির্বাচিত হয়েছেন। সর্বশেষ দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি ঢাকা-১ আসন থেকে নির্বাচন করে বিপুল ভোটে জয়ী হন। তিনি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীরও দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় মহিলা পার্টির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

মনোনয়নপত্র জমা দেয়ার আগে সোমবার সকালে সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টির এই চার সদস্যকে মনোনয়ন দেন পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ।

উল্লেখ্য, ৩৫০ আসনের জাতীয় সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, বিরোধী দল জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি এবং স্বতন্ত্রদের মধ্যে ১টি আসনে প্রতিনিধিত্ব করতে পারবেন। সংরক্ষিত নারী আসনের মনোনয়ন দাখিল আজই শেষ হচ্ছে, আগামীকাল ১২ ফেব্রুয়ারি যাচাই-বাছাই করা হবে এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ ফেব্রুয়ারি। ৫০টি সংরক্ষিত নারী আসনে ভোটগ্রহণ করা হবে আগামী ৪ মার্চ।