ইভিএম ব্যবহারে ভুলত্রুটি ছিল: সিইসি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০১৯, ১৬:০০

জাগরণীয়া ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে ভুলত্রুটি ও অসুবিধার কথা স্বীকার করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

৩০ জানুয়ারি (বুধবার) পঞ্চম উপজেলা নির্বাচন পরিষদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ ও ইভিএম ব্যবহারের মাধ্যমে ভোটগ্রহণ শীর্ষক প্রশিক্ষণ উদ্বোধনকালে সিইসি একথা বলেন।

তিনি বলেন, শুরু থেকেই বলেছি, ইভিএম নতুন একটা পদ্ধতি। ভুলভ্রান্তি হলে মানুষের মধ্যে আস্থার সঙ্কট সৃষ্টি হয়। ইভিএমের ওপরে আস্থা, বিশ্বাস নানা কারণে একথা বারবার বলেছি। দুর্ভাগ্যজনক হলেও সত্য, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে কোথাও কোথাও ভুলত্রুটি ছিল।

তিনি বলেন, আমরা বলেছিলাম এটা এমন একটা সিস্টেম, যে আধাঘণ্টা, একঘণ্টার মধ্যে জনগণের কাছে ভোটের ফলাফল তুলে দেবো। আমরা সেটি পারিনি। কেনো পারিনি সে কারণগুলো এবং ভুলগুলো নির্ধারণ করে তা সংশোধন করতে হবে। এজন্য কর্মকর্তাদের অধিক সাবধানতা, সতর্কতা অবলম্বনের তাগিদ দেন সিইসি।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে নির্বাচনে ইভিএম ব্যবহার করা হলেও জাতীয় সংসদ নির্বাচনে এবারই প্রথম। যার ধারাবাহিকতায় আসন্ন উপজেলা নির্বাচনে সদর উপজেলাগুলোতে এই মেশিন ব্যবহার করবে ইসি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত