সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের দাবী

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৯, ১১:৫৬

জাগরণীয়া ডেস্ক

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন ও আসন সংখ্যা এক-তৃতীয়াংশে উন্নীত করার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। 

২৫ জানুয়ারি (শুক্রবার) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সংগঠনের দুই দিনব্যাপী সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।

স্বাগত বক্তব্যে মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, জাতীয় প্রবৃদ্ধি ও উন্নয়ন অর্জনের ক্ষেত্রে সমাজের ব্যাপক ও গুরুত্বপূর্ণ অংশগ্রহণ রয়েছে নারীর। কিন্তু নারীর জীবনমানের উন্নতির ক্ষেত্রে তা কতটুকু প্রভাব রাখছে, সে বিষয়টি এখন গুরুত্বপূর্ণ। 

সভায় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আয়শা খানম বলেন, সরকারে ও রাজনীতিতে নারী গুরুত্বপূর্ণ পদে রয়েছে ঠিকই কিন্তু এতে নারীর ক্ষমতায়ণ কতদূর হয়েছে তা এখন ভেবে দেখার বিষয়। নারীর ক্ষমতায়ণ রাজনীতিতে নিশ্চিত করতে হলে সংরক্ষিত নারী আসন বৃদ্ধি অত্যন্ত জরুরী। সেই সাথে সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীদের জনগণের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করার পরিবেশ তৈরি করতে হবে। 

বিশেষ অতিথির বক্তব্যে সুইডেনের রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার বলেন, বর্তমানে সুইডেনে সংসদে এবং মন্ত্রিপরিষদে নারী-পুরুষের সংখ্যা প্রায় সমান। বাংলাদেশেও এই চিত্র দেখা যেতে পারে। তবে এ জন্য সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ইউএন উইম্যানের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শোকো ইশিকিয়া, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আঞ্জুমান আরা আকসির, সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম, সহসাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম প্রমুখ।

সভায় সংগঠনের ৫৩টি জেলা শাখার প্রতিনিধিসহ চার শতাধিক সদস্য অংশগ্রহণ করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত