সংরক্ষিত আসন: চট্টগ্রামে রেকর্ড সংখ্যক আ’লীগের মনোনয়নপ্রত্যাশী

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ২০:১০

জাগরণীয়া ডেস্ক

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে এবার বন্দর নগরী চট্টগ্রাম থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন ৮৭ জন নারী প্রতিনিধি।

সাবেক সংসদ সদস্যদের পাশাপাশি মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, সাবেক ছাত্রলীগের বিপুল সংখ্যক নারীনেত্রী মনোনয়ন পেতে কেন্দ্রের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন। আছেন সিটি করপোরেশন, জেলা পরিষদের জনপ্রতিনিধি। বর্তমান জনপ্রতিনিধিদের পাশাপাশি সাবেক কয়েকজন জনপ্রতিনিধিও মনোনয়নপ্রত্যাশী।  অনেকেই এলাকা ছেড়ে ঢাকায় অবস্থান করছেন। মন্ত্রিপরিষদে ক্লিন ইমেজের অনেকেই স্থান পাওয়ায় দলীয় নন এমন অনেক ক্লিন ইমেজের তরুণ-উদ্যোমী নারীরাও এই মনোনয়ন দৌড়ে এগিয়ে এসেছেন। যোগাযোগ রক্ষা করে চলছেন কেন্দ্রের সাথে। 

সংরক্ষিত নারী আসনে চট্টগ্রাম থেকে কারা আসছেন, এই ব্যাপারে আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন গণমাধ্যমকে বলেন, সংরক্ষিত নারী আসনে এবার রেকর্ড সংখ্যক মনোনয়নপত্র বিক্রি হয়েছে যা অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে। যেহেতু আওয়ামীলীগ একটি বড় দল সুতরাং এখানে নেতৃত্বের প্রতিযোগিতা থাকবেই।

তিনি আরও বলেন, এই ব্যাপারে মন্তব্য করার মতো সময় এখনও আসেনি। মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রার্থীদের যোগ্যতার নিরিখে সংসদের টিকেট দেবেন।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদে চট্টগ্রাম পেয়েছিল তিনজন নারী সংসদ সদস্য। সেসময় সংরক্ষিত আসনের মধ্যে চট্টগ্রাম থেকে সংসদ সদস্য হয়েছিলেন আওয়ামী লীগ থেকে বেগম ওয়াসিকা আয়শা খান ও সাবিহা নাহার বেগম এবং জাতীয় পার্টি থেকে বেগম মাহজাবীন মোরশেদ। নবম সংসদে ছিলেন দু’জন। বেগম চেমন আরা তৈয়ব ও হাসিনা মান্নান আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য হয়েছিলেন। এবার চট্টগ্রাম থেকে দু-তিনজন সংসদ সদস্য হতে পারেন এমন আলোচনা রয়েছে।

এবার আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানকারীদের মধ্যে অন্যতম রয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য চেমন আরা বেগম, আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য প্রয়াত আতাউর রহমান খান কায়সারের মেয়ে বেগম ওয়াসিকা আয়শা খান, বরেণ্য শিক্ষাবিদ ড. সালেহা কাদের, সাবিহা নাহার বেগম ও হাসিনা মান্নান, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র জোবাইদা নার্গিস খান, মনোয়ার হাকিম আলী, অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, নূর জাহান চৌধুরী, দিলোয়ারা ইউসুফ, অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত,শাহিদা আকতার জাহান, খাদিজাতুল আনোয়ার সনি, অ্যাডভোকেট রেহেনা কবীর রানু, রেখা আলম চৌধুরী, শামীমা হারুন লুবনা, ফেরদৌস বেগম মুন্নী, আনজুমান আরা চৌধুরী, ফিরোজা বেগম, আঞ্জুমান আরা বেগমসহ ৮৭ নারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত