সংরক্ষিত আসন: চট্টগ্রামে আলোচনায় ডজনখানেক নেত্রী

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ১৫:২২

জাগরণীয়া ডেস্ক
দশম সংসদে চট্টগ্রামের সংরক্ষিত আসনের প্রতিনিধি ওয়াসিকা আয়েশা খান ও রাঙামাটির নারী নেত্রী ফিরোজা বেগম চিনু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর তৃতীয় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনে চট্টগ্রাম থেকে জায়গা পেতে এরই মধ্যে দলীয় শীর্ষ পর্যায়ে যোগাযোগ শুরু করেছেন চট্টগ্রামের ডজনখানেক নারী নেত্রী।

দশম জাতীয় সংসদে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের ৩ জন সংরক্ষিত নারী আসনের মাধ্যমে সংসদে প্রতিনিধিত্ব করেন। তারা হলেন-প্রয়াত আওয়ামী লীগ নেতা আতাউর রহমান খান কায়সারের মেয়ে ওয়াসিকা আয়েশা খান, সাবেক চসিক কাউন্সিলর সাবিহা মুছা এবং রাঙামাটির নারী নেত্রী ফিরোজা বেগম চিনু।

তাদের সঙ্গে এবার আলোচনায় রয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সাবেক সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য হাসিনা মান্নান, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ও সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব, সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামরুন্নাহার বেগম, সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী ও রেহেনা কবির রানু, কক্সবাজার জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক নাজনীন সরোয়ার কাবেরী এবং কক্সবাজার মহিলা আওয়ামী লীগ সভাপতি কানিজ ফাতেমা মোস্তাক।

তবে এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, সংরক্ষিত আসনে দশম সংসদে যারা এমপি হিসেবে নির্বাচিত হয়েছিলেন তারা এবার আর মনোনয়ন পাবেন না। সেদিক থেকে এগিয়ে রয়েছেন নতুনরাই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত