একাদশ সংসদে নারী প্রতিনিধিত্ব ৭ দশমিক ৩৩ শতাংশ

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৯, ০১:১৩

জাগরণীয়া ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২ জন নারী প্রার্থী সরাসরি ভোটের মাঠে লড়াই করে নির্বাচিত হয়েছেন। যা ৩০০ আসনের বিপরীতে হিসাব করলে ৭ দশমিক ৩৩ শতাংশ। দলভিত্তিক হিসাব অনুযায়ি, আওয়ামী লীগে ১৯ জন, জাতীয় পার্টির দু’জন ও জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (ইনু) একজন সরাসরি নির্বাচিত হয়েছেন।

এবার নির্বাচনে আওয়ামী লীগ থেকে নারী সদস্য হিসেবে সরাসরি ভোটে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ আসন, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২), বেগম মতিয়া চৌধুরী (শেরপুর-২), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), অ্যাডভোকেট সাহারা খাতুন (ঢাকা-১৮), মেহের আফরোজ চুমকী (গাজীপুর-৫), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), বেগম মুন্নুজান সুফিয়ান (খুলনা-৩), ইসমাত আরা সাদেক (যশোর-৬), জয়া সেনগুপ্ত (সুনামগঞ্জ-২), সাগুফতা ইয়াসমিন এমিলি (মুন্সিগঞ্জ-২), মমতাজ বেগম (মনিকগঞ্জ-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), রেবেকা মোমিন (নেত্রকোনা-৪), মাহবুব আরা গিনি (গাইবান্ধা-২), আয়েশা ফেরদৌস (নোয়াখালী-৬), নতুন মুখ সেলিমা আহমেদ (কুমিল্লা-২) ও শাহিনা আক্তার (কক্সবাজার-৪)। 
 
জাতীয় পার্টি থেকে নির্বাচিত হয়েছেন দশম সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ (ময়মনসিংহ-৪) এবং নাসরিন জাহান রত্না (বরিশাল-৬)।

এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু) থেকে একমাত্র প্রার্থী শিরিন আখতার (ফেনী-১) আসন থেকে পুনরায় নির্বাচিত হয়েছেন।

দশম সংসদেও ২২ জন নারী সরাসরি নির্বাচন করে সংসদে প্রতিনিধিত্ব করেছিলেন। এবারও একই সংখ্যক প্রার্থী নির্বাচিত হয়েছে, তবে সেখানে এসেছে বেশ কয়েকটি নতুন মুখ। এছাড়া সংসদ গঠন হওয়ার পর সংরক্ষিত আসনে ৩০ নারী সদস্য নির্বাচিত হবেন দলগুলোর আসন হারে। সেখানেও আওয়ামী লীগের সামনের সারিতে থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত