শপথে অংশ নেয়নি বিএনপি-ঐক্যফ্রন্ট

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৯, ১৩:৩৪

জাগরণীয়া ডেস্ক

৩ জানুয়ারি (বৃহস্পতিবার) সংসদ ভবনের পূর্ব ব্লকের শপথকক্ষে শপথ নিয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত সাংসদবৃন্দ। কিন্তু বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নির্বাচিত সাত জন প্রতিনিধি শপথগ্রহণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেননি। এর ফলে তাদের অংশগ্রহণ ছাড়াই ২৯১ জন সাংসদ নিয়ে যাত্রা শুরু করলো একাদশ জাতীয় সংসদ। 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী মহাজোটের ২৮৮ এবং ৩ জন স্বতন্ত্র সংসদ সদস্য শপথগ্রহণ করলেও ‘ভোট কারচুপি’ ও ‘অনিয়মের’ প্রতিবাদস্বরূপ সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার বিপক্ষে অবস্থান নিয়েছেন বিএনপি-ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ। তবে আজ শপথ না নিলেও আগামী ৯০ দিনের মধ্যে তাদের শপথ নেয়ার সুযোগ রয়েছে। তবে সংবিধান অনুযায়ী-সংসদ অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তাদের সদস্যপদ বাতিল হয়ে যাবে।

এদিকে নিয়মানুযায়ী দুপুরে পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সেখান থেকে দলনেতা নির্বাচিত হবেন। নির্বাচনে সর্বোচ্চ আসনপ্রাপ্ত আওয়ামী লীগের সংসদ নেতা হবেন নতুন সরকারের প্রধানমন্ত্রী। তারপর দলের নেতা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে রাষ্ট্রপতিকে তিনি সরকারপ্রধান করার অনুরোধ করবেন। তার পরেই গঠিত হবে নতুন সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত